ডিজিটাল মার্কেটিং কি এবং গুরত্ব বিস্তারিত আলোচনা

 ডিজিটাল মার্কেটিং একটা গুরুত্বপূর্ণ অংশ বর্তমান ব্যবসা ও বাণিজ্য ক্ষেত্রে। আধুনিক সময়  ডিজিটাল মার্কেটিং মাধ্যমে আমরা খুুব সহজে পণ্য কেনা বেচা করতে পারে। ডিজিটাল মার্কেটিং এমন একটা প্রক্রিয়া যা ইন্টারনেট ও ইলেকট্রনিক ডিভাইস সাথে সম্পর্কিত । ডিজিটাল মার্কেটিং মাধ্যমে খুব সহজে ব্যবসা পণ্য প্রচার ও প্রসার করা যায়। এত  আপনার সময় ও খরচ অনেক লাগে এবং সময় সাথে দ্রুত কাজ করা যায়।

আরো পড়ুন...সিম্ফনি মোবাইল ফোন


ডিজিটেল মার্কেটিং কিভাবে শুরু করবেন : ডিজিটেল মার্কেটিং কিভাবে শুরু করবেন একটি গুরুত্বপূর্ণ অংশ। ডিজিটেল মার্কেটিং  শুরু করা যায় যেমন,সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন,কনটেন্ট মার্কেটিং,সোশ্যাল মিডিয়া মার্কেটিং,ইমেইল মার্কেটিং,পেপারক্লিক  বিজ্ঞাপন । এর মাধ্যমে আমার খুব সহজে ব্যবসা প্রসারিত করতে পারি। নিম্ন বিস্তারীত আলোচনা করা হল:

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন: ডিজিটেল মার্কেটিং অন্যতম গুরত্বপূর্ণ হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মাধ্যমে খুব সহজে আপনার পর্ণ্য প্রচার করতে পারবেন। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলতে গুগোল, বিং ,ইয়াহু সার্চ ইঞ্জিন  কে বুঝায় । সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মাধ্যমে পেজ ও আপনার ওয়াবসাইড গুগোল, বিং ,ইয়াহু  প্রথম পাতায়  প্রদর্শন মাধ্যমে  আপনার ব্যবসা বাণিজ্য প্রসার লাভ করতে পারেন। তাই ডিজিটেল মার্কেটিং অন্যতম হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

কনটেন্ট মার্কেটিং:ডিজিটেল মার্কেটিং অন্যতম গুরত্বপূর্ণ হচ্ছে কনটেন্ট মার্কেটিং। কনটেন্ট মার্কেটিং মাধ্যমে আপনার পর্ণ্য খুব সহজে আপনার নিদির্ষ্ট ক্রিতা কাছে পেীছেতে পারেন। আপনার কাজের লক্ষ্যমূলক দর্শক নির্ধারণ করুন।  কনটেন্ট কি ধরনের মানুষের জন্য তৈরি করতে চান তা নির্ধারণ করতে সাহায্য করবে।কনটেন্ট প্রচার করার জন্য সঠিক প্ল্যাটফর্ম বেছে নিতে হবে। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং: বর্তমান সময় সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ । সবচেয়ে  বেশি মানুষ উপস্থিত থাকে সোশ্যাল মিডিয়া গুলোতে। ফেসবুক,টুইটার,ইস্টাগ্রাম,ইউটিউব কোটি কোটি মানুষ একসঙেঘ থাকে। বতমান ব্যবসা প্রচার ও প্রসার সোশ্যাল মিডিয়া উপর নিভর করে।

ইমেইল মার্কেটিং:ডিজিটাল মার্কেটিং একটা গুরুত্বপূর্ণ অংশ হল ইমেইল মার্কেটিং। ইমেইল মার্কেটিং মাধ্যমে আপনার কাংক্ষিত দর্শক কাছে বার্তা দিতে পারবেন। ইমেইল হচ্ছে ইক্ট্রেনিক শব্দ যা আপনি টেমপেলেট মাধ্যমে আপনার পর্ণ্য উপস্থিত করতে পারবেন। বর্তমান বিশ্বের ইমেইল মার্কেটিং অন্যতম প্রচার ও ব্যবসা মাধ্যমে।

পেপারক্লিক (PPC) বিজ্ঞাপন: ডিজিটাল মার্কেটিং সবচেয়ে সহজে মাধ্যমে হচ্ছে পেপারক্লিক (PPC) বিজ্ঞাপন । আপনার পর্ণ্য প্রচার ও প্রসার জন্য গুগোল,ফেসবুক, টুইটার,ইস্টারগ্রাম,বিং ,ইউটিউব, অর্থ বিনিময় বিজ্ঞাপন দিতে পার্বেন। এর ফলে আপনার এই সাইট গুলো খুব সহজে আপনার পর্ণ্য আপনার কাংখিতা অডিইন কাছে উপস্থিত করবে। তাই ডিজিটাল মার্কেটিং সবচেয়ে সহজে মাধ্যমে হচ্ছে পেপারক্লিক (PPC) বিজ্ঞাপন।

 আমরা বলতে পারি, ডিজিটাল মার্কেটিং একটা গুরুত্বপূর্ণ অংশ বর্তমান ব্যবসা ও বাণিজ্য ক্ষেত্রে। ডিজিটাল মার্কেটিং মাধ্যমে খুব সহজে আপনার ব্যবসা প্রচার করতে পারবেন। 

Previous Post